বিশ্বব্যাপী ইন্টারনেট সংযোগ বিচ্ছিন্ন হবে ৯ জুলাই ?

Posted: এপ্রিল 29, 2012 in ইতিহাস, ইন্টারনেট, ওয়েবসাইট, না জানা ঘটনা, পিসি টিপস & ট্রিক্স, Top News

সম্প্রতি জানা গেছে, জুলাইয়ের ৯ তারিখে বিশ্বব্যাপী হাজার হাজার কম্পিউটারের ইন্টারনেট সংযোগ বিচ্ছিন্ন হয়ে যেতে পারে। পিসি ওয়ার্ল্ডের বরাত দিয়ে ম্যাশএবল এই খবর জানিয়েছে।সূত্র মতে, পিসি এবং ম্যাক কম্পিউটারের জন্য ২০০৭ সালে ছড়িয়ে পড়া এক ট্রোজানের কারণে জুলাইয়ের ৯ তারিখে ইন্টারনেট থেকে বিচ্ছিন্ন হয়ে পড়তে পারে হাজার হাজার মানুষ। ডিএনএস চেঞ্জার নামের এই ট্রোজান মূলত আক্রান্ত কম্পিউটারের ইন্টারনেট সেটিংস পরিবর্তন করে ফেলে। এর ফলে কোনো ওয়েবসাইটে ঢোকার সময় সঠিক ঠিকানা চাপলেও ট্রোজান যারা তৈরি করেছে তাদের ডিএনএস সার্ভার হয়ে ওয়েবসাইট আসে। এতে করে হ্যাকাররা ইচ্ছেমতো আক্রান্ত কম্পিউটারের ব্যবহারকারীকে তাদের ওয়েবসাইটে পাঠিয়ে দিতে পারবে।

ম্যাশএবল জানিয়েছে, গোয়েন্দা সংস্থা এফবিআই অনেকদিন আগেই এই ট্রোজান যারা তৈরি করেছে তাদের গ্রেফতার করেছে। একইসঙ্গে তাদের ডিএনএস সার্ভারগুলো বন্ধ করে দিয়েছে। কিন্তু প্রচুর কম্পিউটার এই ট্রোজানে আক্রান্ত হওয়ায় এফবিআই ব্যাকআপ হিসেবে নিজেরাই কিছু সার্ভার বসিয়েছে।

ট্রোজানের সার্ভার বন্ধ করে দেয়া হলেও সূত্র জানিয়েছে, এখনও বিশ্বব্যাপী হাজার হাজার ম্যাক ও উইন্ডোজ কম্পিউটারে এই ট্রোজান রয়েছে। এফবিআই-এর ব্যাকআপ সার্ভারের মাধ্যমেই ডিএনএস রাউটিং এখন পর্যন্ত ঠিকঠাকভাবে চলছে। তবে জুলাইয়ের ৯ তারিখ এফবিআই এসব সার্ভার বন্ধ করে দিচ্ছে। ফলে ট্রোজান আক্রান্ত কম্পিউটারগুলো সঙ্গে সঙ্গেই ইন্টারনেট থেকে বিচ্ছিন্ন হয়ে পড়বে।

সূত্র জানিয়েছে, মাত্র চার মাসের জন্য এফবিআই ডিএনএস সার্ভারগুলো চালু করা হলেও আদালতের নির্দেশে সেগুলো এতোদিন ধরে সক্রিয় আছে। তবে এবার জুলাইয়ের ৯ তারিখেই এগুলো বন্ধের তারিখ নিশ্চিত করা হয়েছে।

ব্যবহারকারীরা তাদের কম্পিউটার এই ট্রোজানে আক্রান্ত কি না তা পরীক্ষা করার জন্য ডিএনএস চেঞ্জার চেক-আপ নামের এই ওয়েবসাইটটি ভিজিট করতে পারেন। ঠিকানা-

  –>       http://adf.ly/7vTwf      এই ওয়েবসাইটে প্রবেশ করেন    [  প্রবেশ করার পর স্কিপ এড” এ ক্লিক করেন ]

যদি ট্রোজান খুঁজে পাওয়া যায়, তাহলে যেসব অ্যান্টি-ভাইরাস টুল দিয়ে তা বিদায় করতে হবে তার তালিকা পাওয়া যাবে এই লিংকে http://www.dcwg.org/fix/

 

এফবিআই জানিয়েছে আক্রান্ত পিসি ব্যবহারকারীরা যদি দ্রুত পদক্ষেপ গ্রহণ না করে তাহলে আগামী ৯ জুলাই যখন অস্থায়ী সার্ভার বন্ধ করে দেয়া হবে তখন তারা আর ইন্টারনেট ব্যবহার করতে পারবে না।

[ ভাল লাগলে পোস্ট এ  অবশ্যই লাইক দিবেন , লাইক দিলে আমাদের কোনো লাভ অথবা আমরা কোনো টাকা পয়সা পাই না, কিন্তু উৎসাহ পাই, তাই অবশ্যই লাইক দিবেন । ]

Advertisements

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s