আজ আমরা কম্পিউটারের কিছু টিপস নিয়ে আলোচনা করব। এই টিপসগুলো জানা থাকলে কম্পিউটার ব্যবহার অত্যন্ত সহজ ও কার্যকরী হয়, সময়ের অপচয় কমে। এই টিপসগুলো মনে রাখলে ভবিষ্যতে অনেক সমস্যারও সহজে সমাধান করা যায়।

কম্পিউটারের ফাংশন কীঃ

কীবোর্ডের উপরের দিকে ১২টি ফাংশান কী থাকে F1, F2,……………………….F12। এই কী গুলির প্রত্যেকটির আলাদা আলাদা কাজ রয়েছে। প্রত্যেকটির আলাদা কাজ নিচে বর্ণনা দেয়া হলঃ

F1 সহায়তাকারী কী হিসেবে ব্যবহৃত হয়। F1 চাপলে প্রতিটি প্রোগ্রামের ‘হেল্প’ চলে আসে।
F2: সাধারণত কোনো ফাইল বা ফোল্ডারের নাম বদলের (Rename) জন্য ব্যবহৃত হয়। Ctrl+Alt+F2 চেপে মাইক্রোসফট ওয়ার্ডের নতুন ফাইল খোলা হয়। Ctrl+F2 চেপে ওয়ার্ডে প্রিন্ট প্রিভিউ দেখা যায়।
F3 এটি চাপলে মাইক্রোসফট উইন্ডোজ অনেক প্রোগ্রামের সার্চ সুবিধা চালু হয়। Shift+F3 চেপে ওয়ার্ডের লেখা বড় হাতের থেকে ছোট হাতের বা প্রত্যেক শব্দের প্রথম অক্ষর বড় হাতের বর্ণ দিয়ে শুরু ইত্যাদি কাজ করা হয়।
F4 ওয়ার্ডের last action performed আবার (repeat) করা যায় এই কী চেপে। Atl+F4 চেপে সক্রিয় কোনো প্রোগ্রাম বন্ধ করা হয়। Ctrl+F4 চেপে সক্রিয় সব উইন্ডো বন্ধ করা হয়।
F5 মাইক্রোসফট উইন্ডোজ, ইন্টারনেট ব্রাউজার ইত্যাদি Refresh করা হয়।
F6 এটা দিয়ে মাউস কারসারকে ওয়েব ব্রাউজারের ঠিকানা লেখার জায়গায় (Address Bar) নিয়ে যাওয়া হয়।
F7 ওয়ার্ডে লেখার বানান ও ব্যকরণ ঠিক করা হয় এই কী চেপে। ফায়ারফক্সে Caret Browsing চালু করা যায়। Shift+F7 চেপে ওয়ার্ডে কোনো সিলেক্ট করা শব্দের প্রতিশব্দ, বিপরীত শব্দ, শব্দের Parts of Speech ইত্যাদি জানা যায়।
F8 অপারেটিং সিস্টের চালু হওয়ার সময় কাজে লাগে এই কী। সাধারনত উইন্ডোজ Safe Mode-এ চালাতে এটি চাপতে হয়।
F9  ‘কোয়ার্ক এক্সপ্রেস’ নামক সফটয়্যারের মেজারমেন্ট টুলবার খোলা যায়।
F10 ওয়েব ব্রাউজার বা কোনো খোলা উইন্ডোর মেনুবার নির্বাচন করা হয় এই কী চেপে। Shift+F10 চেপে কোনো নির্বাচিত লেখা বা সংযুক্তি, লিঙ্ক বা ছবির ওপর মাউস রেখে ডান বাটনে ক্লিক করার কাজ করা হয়।
F11 ওয়েব ব্রাউজার Full Screen অর্থাৎ পর্দাজুড়ে দেখা যায়।
F12 ওয়ার্ডের Save As উইন্ডো খোলা হয় এই কী চেপে। Shift+F12 চেপে ওয়ার্ডের ফাইল সেভ করা যায়। Ctrl+Shift+F12 চেপে ওয়ার্ড ফাইল প্রিন্ট করা হয়।

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s