আসছে মাইক্রো-সিমের চাইতে ছোট ন্যানো-সিম ! ন্যানো সিম অনুমোদন করলো ইটিএসআই

Posted: জুন 2, 2012 in টেকবিশ্ব, তথ্য প্রযুক্তি, না জানা ঘটনা, নেটওয়ার্কিং, মোবাইল টিপস, Top News

 

জার্মানির প্রযুক্তি কোম্পানি গিয়েচেক অ্যান্ড ডেভ্রিয়েন্ট এই ন্যানো সিম কার্ডের ঘোষণা দিয়েছে। এই সিমটির আকার হবে মাইক্রো-সিমের দুই তৃতীয়াংশ। কোম্পানিটি জানিয়েছে ন্যানো-সিম সম্বলিত মোবাইল ডিভাইসগুলো আরো পাতলা হবে। তাদের মতে এই সিমের মাধ্যমে ব্যবহারকারীরা আরো ভালো ওয়্যারলেস পারফরমেন্স পাবেন মোবাইল ডিভাইসগুলো থেকে।

আগামী বছরের মধ্যেই ন্যানো-সিম সম্বলিত মোবাইল ডিভাইস বাজারে পাওয়া যাবে।

প্রযুক্তির দিক থেকে গত বিশ বছরের মাঝে এই প্রথম সিম সার্কিটের ডিজাইনে এত বিশাল পরিবর্তন আসতে যাচ্ছে। যদিও মাইক্রো-সিম বাজারে এসেছে অনেকদিন হলো, কিন্তু আকার ছাড়া মাইক্রো-সিম এবং সাধারণ সিমের মাঝে কোন পার্থক্য। এই দুই সিম একই থিকনেস এবং সার্কিট ব্যবহার করে। আর তাই সাধারণ একটা সিমকে কেটে মাইক্রো-সিমে রূপান্তর করা সম্ভব। কিন্তু ন্যানো-সিমের ক্ষেত্রে ব্যাপারটা একদম ভিন্ন। এর ডিজাইন ও সার্কিট একদম ভিন্ন হবে ফলে এর জন্য প্রয়োজন হবে নতুন ডিভাইসের।

জিঅ্যান্ডডি’র তথ্যানুযায়ী ন্যানো-সিম ১২x৯ মিঃ-মিঃ (হাফ ইঞ্চির কম), মাইক্রো-সিম অপেক্ষা ৩০% ছোট হবে। এছাড়াও নতুন এই সিম কার্ডটির থিকনেস ১৫% কমানো হয়েছে। সাধারণ একটা সিম কার্ডের তুলনায় এই সিমটি হবে ৬০% ছোট। এর ফলে যে জায়গা খালি হবে সেখানে ডিভাইস নির্মাতারা অন্যান্য কম্পোনেন্ট, আরো বেশি মেমরি অথবা আরো বড় ব্যাটারি স্থাপনের জন্য ব্যবহার করতে পারবে।

জিঅ্যান্ডডি ইতোমধ্যেই তাদের এই ন্যানো-সিমটিকে বিভিন্ন মোবাইল নেটওয়ার্ক পরীক্ষামূলকভাবে ব্যবহার করছেন এবং এ বছরের মধ্যেই তারা এর জন্য ইউরোপিয়ান টেলিকমিউনিকেশন স্ট্যান্ডার্ড ইন্সটিটিউট থেকে এটি বাজারজাত করার জন্য প্রয়োজনীয় অনুমোদন পেয়ে যাবেন বলে আশা করছেন।

এই নতুন ন্যানো-সিমটিকে একটা অ্যাডাপ্টারের মাধ্যমে পুরনো সেট সমূহে ব্যবহার করা সম্ভব হবে বলে জানিয়েছেন। এই সিমটি আগামী ১৫ ই নভেম্বর ইউরোপে অনুষ্ঠিত ট্রেড-শোতে দেখানো হবে বলে উল্লেখ করেছে জিঅ্যান্ডডি।

Mobile simcard Giesecke & Devrient

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s