আজ আমরা আউটসোর্সিং এর অন্যতম জনপ্রিয় ও ফলপ্রসূ একটি মাধ্যম SEO (Search Engine Optimization) নিয়ে আলোচনা করব।

SEO (Search Engine Optimization) পর্ব – ১

SEO কি?
SEO এর পূর্ণরুপ হচ্ছে Search Engine Optimization।এটি এমন একটি পদ্ধতি যার মাধ্যমে কোন নির্দ্দিষ্ট কীওয়ার্ড/বিষয় দিয়ে সার্চ দিলে সার্চ ইঞ্জিনের রেজাল্টে উক্ত কীওয়ার্ড রিলেটেড তথ্য যেসব ওয়েব সাইটে রয়েছে তা প্রদর্শন করে। এর মূল উদ্দেশ্য হচ্ছে, সার্চ রেজাল্টে অন্য সকল সাইটকে পেছনে ফেলে আপনার সাইটকে সার্চ ইঞ্জিনের প্রথম পেজে নিয়ে আসা, অথবা কমপক্ষে ২য় পেজের ১০ এর মধ্যে থাকা। মূলতঃ সার্চ ইঞ্জিনের ১ম বা ২য় পেজে আসতে পারলেই প্রচুর পরিমানে ভিজিটর সাইটে আনা সম্ভব হয়।
SEO এমন একটি টেকনোলজি, যা সঠিকভাবে রপ্ত করতে পারলে নুতন ওয়েব সাইটেও প্রচুর ভিজিটর আনয়ন সম্ভব।

সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশন (SEO) হচ্ছে এমন এক ধরনের পদ্ধতি যার মাধ্যমে একটি ওয়েবসাইটকে সার্চ ইঞ্জিনের কাছে গুরুত্বপূর্ণ করে তোলা, যাতে একটি নির্দিষ্ট বিষয়ের সার্চ রেজাল্টে ওয়েবসাইটি অন্য সাইটকে পেছনে ফেলে সবার আগে প্রদর্শিত হতে পারে। এই ধরনের সার্চ রেজাল্টকে Organic বা natural সার্চ রেজাল্ট বলা হয়। সার্চ রেজাল্টের প্রথম পৃষ্ঠায় দশটি ওয়েবসাইটের মধ্যে নিজের ওয়েবসাইটকে নিয়ে আসাই সবার লক্ষ্য থাকে। এর কারণ হিসেবে দেখা যায় ব্যবহারকারীরা সাধারণত শীর্ষ দশের মধ্যে তার কাঙ্ক্ষিত ওয়েবসাইটকে না পেলে দ্বিতীয় পাতায় না গিয়ে অন্য কোন শব্দ ব্যবহার করে পুনরায় সার্চ করেন। শীর্ষ দশে থাকার মানে হচ্ছে বেশি আয় করা। এজন্য সবাই মরিয়া হয়ে নিজের ওয়েবসাইটকে সার্চ ইঞ্জিনের জন্য উপযুক্ত করে তুলেন।

সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশনের সাথে অনেক বিষয় জড়িত। এটি একটি চলমান প্রক্রিয়া। এক্ষেত্রে প্রথমেই সাইটের জন্য এক বা একাধিক নির্দিষ্ট কিওয়ার্ড (Keyword) বা শব্দগুচ্ছ বাছাই করতে হয়। কিওয়ার্ড বাছাই করার পূর্বে সময় নিয়ে গবেষণা করা প্রয়োজন। এমন একটি কিওয়ার্ড বাছাই করতে হয় যাতে এর প্রতিদন্ধী কম থাকে। ধরা যাক অনলাইনে গেম খেলার একটি সাইটের জন্য যদি “Play Online Game” কিওয়ার্ড বাছাই করা হয়, তাহলে এই শব্দ দিয়ে গুগলে সার্চ করলে ১.৬ কোটি সাইটের ফলাফল হাজির হবে। তাদের মধ্যে হাজারও জনপ্রিয় সাইট পাওয়া যাবে যেগুলোকে অতিক্রম করে প্রথম পাতায় আসাটা প্রায় অসম্ভব হয়ে যাবে। সেক্ষেত্রে কিওয়ার্ডের সাথে আরো কয়েকটি শব্দ যদি যোগ করা যায় তাহলে দেখা যাবে প্রতিদন্ধী ওয়েবসাইটের সংখ্যা কমে আসবে। কিওয়ার্ড নিয়ে গবেষণার জন্য সবচেয়ে ভালো হচ্ছে গুগল এডওয়ার্ডের কিওয়ার্ড টুলটি – http://adwords.google.co.uk/select/KeywordToolExternal

মন্তব্য

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s