কিনলেই চালু হবে না নতুন সিম, আইন ভাঙলে ৩০০ কোটি টাকা জরিমানা

Posted: অগাষ্ট 6, 2012 in টেকবিশ্ব, তথ্য প্রযুক্তি, না জানা ঘটনা, নেটওয়ার্কিং, মোবাইল টিপস, Top News

তিন মাস পর থেকে কেনার সঙ্গে সঙ্গেই চালু হবে না মোবাইল ফোনের নতুন সিম কার্ড। বুধবার বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) এক বৈঠকে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে। বৈঠকে বলা হয়েছে, মোবাইল ফোন অপারেটররা তিন মাস পর থেকে প্রি একটিভ সীম (আগে থেকেই চালু) বিক্রি করতে পারবে না। এখন যে সিম বিক্রি হয় তা আগে থেকেই চালু করা থাকে। নতুন সিদ্ধান্ত অনুযায়ী একজন গ্রাহক সিম কেনার সময় যে তথ্য দেবেন তা যাচাই-বাছাইয়ের পরই চালু করা হবে।

বৈঠক শেষে বিটিআরসি চেয়ারম্যান মেজর জেনারেল (অব.) জিয়া আহমেদ জানান, অপারেটরদের তিন মাসের মধ্যে এ বিষয়ে সিস্টেম উন্নয়ন করার জন্য বলা হয়েছে, এ সময়ের পর গ্রাহকের সঠিক পরিচয় নিশ্চিত না হয়ে অপারেটরা বিক্রি হওয়া সিম চালু (একটিভ) করলে অপারেটরদের বিরুদ্ধে আইন অনুযায়ী ব্যবস্থা নেয়া হবে।

জানা গেছে, বুধবার সন্ধ্যায় বিটিআরসি কার্যালয়ে গ্রাহক নিবন্ধন নির্দেশনাবলী সংক্রান্ত এক সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।

২০১০ সালের গ্রাহক নিবন্ধন নির্দেশনা অনুযায়ী সিম বিক্রয়ের ক্ষেত্রে সনাক্তকারীর মোবাইল ফোন নম্বর যাচাই, ক্রেতার নিবন্ধন ফরমে প্রদত্ত তথ্য তার জাতীয় পরিচয়পত্রের সাথে যাচাই এবং যথাযথ নিবন্ধন ফরম পূরণ করা হয়েছে কিনা তা নিশ্চিত করতে হবে। তা না হওয়া পর্যন্ত সিম বিক্রয় থেকে বিরত থাকার নির্দেশনা রয়েছে।

বেশীরভাগ অপারেটর সিম নিবন্ধন প্রক্রিয়া সঠিকভাবে সম্পন্ন করছে না উল্লেখ করে জিয়া আহমেদ বলেন, সঠিকভাবে নিবন্ধন না করে গ্রাহকের পরিচয় যাচাই না করেই অপারেটররা রিটেইলার বা ডিষ্ট্রিবিউটরের মাধ্যমে সিম বিক্রির পর তা চালু করছে। বেশীরভাগ ক্ষেত্রেই অনিবন্ধিত সিম বিক্রির দায় অপারেটরা সিম বিক্রির রিটেইলাদের উপর চাপিয়ে দেয়। কিন্তু ১১ অক্টোবরের পর গ্রাহকের সঠিক পরিচয় যাচাই না করে সিম চালু (একটিভ) করলে তার দায়-দায়িত্ব অপারেটরদের নিতে হবে। এখন আর দায় এড়াতে পারবে না। টেলিযোগাযোগ আইন অনুযায়ী অপারেটররা কোন আইন ভঙ্গ করলে তাদের ৩০০ কোটি টাকা পর্যন্ত জরিমানার বিধান রয়েছে বলে জানান জিয়া আহমেদ। তিনি বলেন, সিম বিক্রির পর গ্রাহকদের যাচাই করার জন্য তাদের ছবি উঠিয়ে রাখা বা ছবি স্ক্যান করে রাখার জন্য অপারেটরদের নির্দেশনা দেয়া হয়েছে।

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s