পাসওয়ার্ড ছাড়া অ্যাকাউন্ট প্রবেশ করার বাগ দূর করলো ফেসবুক

Posted: নভেম্বর 7, 2012 in ইন্টারনেট, ওয়েবসাইট, টিপস & ট্রিক্স, টেকবিশ্ব, তথ্য প্রযুক্তি, না জানা ঘটনা, ফেসবুক টিপস, Top News

পাসওয়ার্ড ছাড়াই বেশ কিছু ফেসবুক অ্যাকাউন্টে প্রবেশ করা যাচ্ছে বলে সংবাদ প্রকাশ করে এক হ্যাকার সাইট। খবরটি প্রকাশিত হবার সাথে সাথে জনপ্রিয় সামাজিক যোগাযোগ সাইট ফেসবুক বেশ দ্রুত সমস্যার সমাধান প্রদান করছে বলে জানিয়েছে সংবাদ সংস্থা বিবিসি।

হ্যাকিং সংবাদ প্রদানকারী এক সাইটে প্রকাশিত বার্তায় একটি সার্চ স্ট্রিং দেয়া হয় যা গুগল সার্চ ইঞ্জিনে ব্যবহার করলে ১.৩২ মিলিয়ন ফেসবুক অ্যাকাউন্টের একটি তালিকা চলে আসে। এই তালিকার কিছু কিছু লিঙ্কে ক্লিক করলে পাসওয়ার্ড ছাড়াই ফেসবুক অ্যাকাউন্টে লগইন করা যায়। এছাড়া সার্চ ফলাফলে প্রকাশিত প্রতিটি লিঙ্কে ফেসবুক ব্যবহারকারীর ইমেইল ঠিকানাও প্রকাশিত হয়েছে বলে জানা গিয়েছে।

হ্যাকার সংবাদদাতা সাইটের বার্তার সাথে যে সিনট্যাক্সটি প্রকাশ হয়ে পরে তা ফেসবুক পুনরায় দ্রুত লগইন করার সিস্টেমের সাথে ব্যবহার করে থাকে। সাধারণত এ ধরণের লিঙ্ক স্ট্যাটাস আপডেট এবং নোটিফিকেশন সম্পর্কিত ইমেইলগুলোর সাথে ফেসবুক ব্যবহারকারীকে কাছে পাঠিয়ে থাকে। এই লিঙ্ক ব্যবহারকারীদেরকে দ্রুত তার অ্যাকাউন্টে প্রবেশ করতে সাহায্য করে থাকে।

ফেসবুকের নিরাপত্তা প্রকৌশলী ম্যাট জোন্স এক পোস্টের মাধ্যমে জানান সাধারণত ব্যবহারকারীদের নিজস্ব ইমেইল ঠিকানাতেই এ ধরণের ইমেইলগুলো পাঠানো হয়ে থাকে এবং যে লিঙ্ক পাঠানো হয় তা মাত্র এক বারই ব্যবহার করা যায়। তিনি বলেন, “এ ধরণের লিঙ্ক সার্চ ইঞ্জিনে প্রকাশ হবার অর্থ হচ্ছে লিঙ্ক সম্বলিত ইমেইলগুলো কেউ অনলাইনে প্রকাশ করে দিয়েছে।”

তার ধারণা এই ইমেইলগুলো থ্রোঅ্যাউয়ে মেইল সাইট অথবা এমন ইমেইল সেবা থেকে প্রকাশ হয়েছে যারা ব্যবহারকারীর ইমেইল নিরাপত্তা দিতে সক্ষম নয়।

প্রকাশিত লক্ষাধিক লিঙ্কের মেয়াদ ইতোমধ্যে উত্তীর্ণ হয়ে গেছে বলেও জানান তিনি।

এ ধরণের লিঙ্ক প্রকাশিত হবার কারণে বর্তমানে সাময়িক ভাবে এই সুবিধাটি ফেসবুক বন্ধ রেখেছে এবং ইমেইল ঠিকানা প্রকাশিত হয়ে পরেছে এমন ব্যবহারকারীদের অ্যাকাউন্টের নিরাপত্তা ব্যবস্থা কঠোর না হওয়া পর্যন্ত সুবিধাটি বন্ধ রাখার সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে উল্লেখ করেছে।

ফেসবুক এক বিবৃতির মাধ্যমে জানিয়েছে এই লিঙ্কগুলো ব্যবহারকারীরা যেন সহজে অ্যাকাউন্টে প্রবেশ করতে পারে সে জন্য সরাসরি তাদের ব্যক্তিগত ইমেইল ঠিকানায় পাঠানো হয়েছিল এবং ফেসবুক কখনো তা সার্বজনিনরূপে উন্মুক্ত বা অন্য কাউকে প্রবেশাধিকার দেবার উদ্দেশ্য নিয়ে তৈরি করা হয় নি।

ফেসবুক তার বিবৃতিতেও ইমেইলগুলো অন্যকোন খানে পোস্ট করা হয়েছে এবং যা পরবর্তীতে সার্চ ইঞ্জিনে উঠে এসেছে বলে উল্লেখ করেছে। সুবিধাটি সাময়িকভাবে বন্ধ রাখা হয়েছে বলেও উল্লেখ করে ফেসবুক।

Advertisements

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s